Sunday, October 19, 2014

পরীক্ষানির্ভর শিক্ষার বদলে ভিডিও গেমিং স্কুল

ভিডিও গেমভিডিও গেমের নেশাকে শেখার কাজে লাগাতে নতুন এক উদ্যোগ নিয়েছেন ব্রিটিশ উদ্যোক্তা ফ্যান্টাসি লেখক এবং ভিডিও গেম নির্মাতা প্রতিষ্ঠান ‘গেমস ওয়ার্কশপ’র সহ-প্রতিষ্ঠাতা ইয়ান লিভিংস্টোন।
বিশ্বের প্রথম এ ‘ভিডিও গেম’ স্কুল প্রতিষ্ঠানর জন্য সম্প্রতি যুক্তরাজ্যের শিক্ষা বিভাগের কাছে আবেদন করেছেন তিনি। এ ফ্রি স্কুলে শিশুরা খেলতে আসবে এবং খেলতে খেলতে শিখবে। জানা গেছে, অনুমতি মিললে ২০১৬ সালে পশ্চিম লন্ডনের হ্যামারস্মিথে চালু হবে অভিনব এ স্কুল। এ স্কুল সম্পর্কে লিভিংস্টোন বলেন, পরীক্ষানির্ভর প্রচলিত শিক্ষা ব্যবস্থার বদলে ভিডিও গেম থেকে শেখার ধরনই তার পছন্দের। তিনি বলেন, ‘ইন্টারনেটের যুগে জন্ম নেয়া শিশুদের শিক্ষার ধরনটিও হওয়া দরকার আলাদা।’ যুক্তরাজ্যের শিক্ষা বিভাগে করা আবেদনের স্বপক্ষে শীর্ষস্থানীয় সব স্কুলের প্রধান শিক্ষকদের ব্যাপক সমর্থনও পেয়েছেন তিনি।
শিক্ষা ব্যবস্থায় গেমিং প্রযুক্তি অন্তর্ভুক্ত করলে, শিক্ষার্থীরা শুধু পরীক্ষায় পাস করার চেষ্টা না করে কীভাবে বিভিন্ন জটিল সমস্যার সমাধান করতে হয় সেটা শিখবে বলে মনে করেন লিভিংস্টোন। লিভিংস্টোনের এ পরিকল্পনাকে ইতিবাচকভাবে নিয়েছে যুক্তরাজ্যের শিক্ষা বিভাগ। এ বিষয়ে শিক্ষা বিভাগের এক মুখপাত্র বলেন, ‘আমরা সব ধরনের উদ্ভাবনী আর উত্তেজনাকর ফ্রি স্কুলের প্রস্তাবকে স্বাগত জানাই।’
উল্লেখ্য, ‘টুম্ব রাইডার’, ‘ওয়ারহ্যামার’র মতো জনপ্রিয় সব গেমের উদ্ভাবক লিভিংস্টোন ৮০’র দশকে ফ্যান্টাসি বই লিখে সাফল্য পেয়েছেন। গেমিং জগতে মাতিয়ে এবার ভিডিও গেমভিত্তিক শিক্ষা ব্যবস্থার উদ্ভাবক হিসেবেও শিশু শিক্ষায় এক নতুন দিগন্ত উন্মোচন করতে যাচ্ছেন তিনি। সূত্র-বিবিসি।

0 comments:

Post a Comment

Thnx

Blogger news