Thursday, December 18, 2014

ভর্তি পরীক্ষায় বাড়তি ফি: ২৬ প্রতিষ্ঠান কালো তালিকাভুক্ত

এসএসসি ও সমমানের পরীক্ষায় ফরম পূরণ বাবদ বাড়তি ফি আদায়ের অভিযোগে রাজধানীর ২৬ শিক্ষাপ্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে ঢাকা শিক্ষা বোর্ড। একই সঙ্গে বাড়তি আদায় করা অর্থ আগামী ৭ দিনের মধ্যে ফেরতের নির্দেশনা দিয়েছে। গত সোমবার বোর্ড থেকে এ আদেশ জারি করা হয়।

সূত্র জানায়, আসন্ন এসএসসি পরীক্ষার বোর্ডের নির্ধারিত টাকা চেয়ে বেশি অর্থ আদায় করছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো- এ ধরনের সংবাদ সংবাদপত্রে প্রকাশের পর হাইকোর্ট স্বপ্রণোদিত হয়ে একটি রুল জারি করে। সেখানে বাড়তি অর্থ কেন আদায় করা হবে জানতে চেয়ে ঢাকা বোর্ডের চেয়ারম্যান, সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে জবাব চায় কোর্ট। এরপর বোর্ড বিষয়টি তদন্ত করতে তিন সদস্যের তদন্ত কমিটি বিভিন্ন স্কুলে সরজমিন পরিদর্শন করে প্রতিবেদন তৈরি করেছে। সেখানে ২৬টি প্রতিষ্ঠানে বাড়তি টাকা আদায় করার প্রমাণ পায় এবং এই টাকা আগামী ৭ দিনের মধ্যে শিক্ষার্থীদের কাছে ফেরত দেয়ার সুপারিশ করেছে এবং তা বোর্ড কর্তৃপক্ষকে লিখিতভাবে জানাতে বলা হয়েছে। অন্যথায় প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এর আগে অতিরিক্ত অর্থ আদায়কারী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রতি একটি সতর্ক নোটিশ জারি করেছিল ঢাকা বোর্ড।


বেশি টাকা নেয়া রাজধানীর স্কুলগুলো হচ্ছে- মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মাইলস্টোন কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, মিরপুর বাঙলা স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজ, ন্যাশনাল আইডিয়াল কলেজ, রায়হান কলেজ, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, আহমেদ বাওয়ানী একাডেমি, ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ, ওয়াই ডব্লিউ সি এ স্কুল, হলিক্রস উচ্চ বালিকা বিদ্যালয়, সিদ্ধেশ্বরী উচ্চ বালিকা বিদ্যালয়, দ্য চাইল্ড ল্যাব. স্কুল, মণিপুর উচ্চ বিদ্যালয়, আলিমুদ্দিন উচ্চ বিদ্যালয়, আদর্শ উচ্চ বিদ্যালয়, মিরপুর শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়, জান্নাত একাডেমি, হাজী বিল্লাত আলী আদর্শ উচ্চ বিদ্যালয়, আনন্দময়ী বালিকা উচ্চ বিদ্যালয়, ওয়েস্ট এন্ড হাইস্কুল, আরমনিটোলা সরকারি উচ্চ বিদ্যালয়, গভ. ল্যাব. হাইস্কুল ও মোহাম্মদপুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়।

এসএসসি পরীক্ষার বোর্ড ফি বিজ্ঞান বিভাগ ১০৮৫ টাকা, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা ৯৯৫ টাকা, কেন্দ্র ফি ৩০০ টাকা এবং বিলম্ব ফি ১০০ টাকা শিক্ষার্থীদের কাছ থেকে নেয়ার কথা বলা হয়েছে। আগামী ২ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে।#

0 comments:

Post a Comment

Thnx

Blogger news