Wednesday, November 19, 2014

যারা প্রাইভেট ইউনিভার্সিটি ভর্তি হতে চাও, জানতে চাও বা জানার আগ্রহ আমার এই টিউন তাদের জন্য।

Hello everybody সবাই কেমন আছেন । সবাই ভাল থাকার জন্য দুওয়া করি। আমি আজ আপনাদেরকে প্রাইভেট ইউনিভার্সিটি সর্ম্পকে মোটামোটি একটা দারনা দেওয়ার চেষ্টা করব। তবে আমার বিশ্বাস যে আমার এই টিউনটি পড়ার পর আপনি কোন ইউনিভার্সিটিতে ভর্তি হবেন। তা মোটামো
টি ভাল সিদ্ধান্ত নিতে পারবেন। যাক আর কতা না বাড়িয়ে কাজের কতায় আসি।
  • আমি প্রথমে প্রাইভেট ইউনিভের্সিটি গুলোকে তিন শ্রেণীতে ভাগ করব। আমার মতে তিনটি শ্রেণীর ইউনিভার্সিটি নিম্নে বলছি।
1.      প্রথম শ্রেণী ইউনিভার্সিটি
2.      দ্বিতীয় শ্রেণী ইউনিভার্সিটি
3.      তৃতীয় শ্রেণী ইউনিভার্সিটি
  • আপনি BBA ,English ইত্যাদি বিষয় পড়ার জন্য যে কোন শ্রেণীর ইউনিভার্সিটি পচন্দ করতে পারেন । তবে শ্রেণী বেদে কোর্স ফি টা কম বেসি হবে।
4. যারা Low বা আইন বিষয় পড়বেন তাদের জন্য নিচের এই college বা প্রতিষ্টানে পড়া ভাল। তবে এই গুলোতে পড়তে একটু টাকা বেসি লাগবে(এখানে কয়েকটি প্রতিষ্টান এর নাম দিলাম আরও কয়েকটি আছে) ।
যারা ইঞ্জিনিয়ারিং বিষয় পড়া-লেখা করতে চান। তারা দেখবেন যে আপনি যে ইউনিভার্সিটিতে যে ইঞ্জিনিয়ারিং বিষয় পড়তে সেই বিষয় IEB Membership আছে কি না তাকলে ভাল। যদি না তাকে তা হলে আপনি একটু সমস্যাতে পড়তে পারেন।( যারা IEB বুঝেন ভাল যারা IEB বুঝেন না তাদের জন্য আমি আমার পরবর্তি টিউনে IEB কি, কোন কোন ইউনিভার্সিটির কোন কোন subject  বা বিষয় এর IEB membership আছে, এইটার সুবিদা কি ইত্যাদি নিয়া আলোচনা করব)
5. যারা বস্ত্র বিষয়ে (Ex: Textile, Fashion design etc) পড়া-লেখা করতে চান তাদের জন্য নিন্মের এই উনিভার্সিটি মোটামোটি ভাল হবে।
  • উপরে যে ইউনিভার্সিটির লিঙ্ক দেওয়া আছে। তাতে প্রতিটি ইউনিভার্সিটিতে কোন কোর্সে কত ক্রেডিট, কত টাকা, এডমিশন, ঠিকানা, কন্টাক্ট নাম্বার ইত্যাদি তথ্য জানতে পারবেন।
  • তবে আপনাদেরকে আমি একটা কতা বলে রাখি যে উপরে ইউনিভার্সিটি গুলোর শ্রেণী বা ক্লাস এ ভাগ করেছি। তা আমার কাছে যেটা ভাল মনে হয়েছে সেটা করেছি । আপনার যদি এই প্রথম, দ্বিতীয়, তৃতীয় শ্রেণীর ইউনিভার্সিটির লিস্ট ভাল না লাগে বা এক মত না হন। তা হলে এখানে যোগ, বিয়োগ করতে পারেন। তবে আমার এইটাতে কিছু যোগ, বিয়োগ করার জন্য বলবেন না।
  • আমি সর্বোশেষ একটি কতা বলব যে আপনি ভাল ইউনিভার্সিটি, ভাল বিষয়, ভাল রেজাল্ট করলে যে আপনি ভাল অবস্তানে উঠে যাবেন বা তাকবেন তা সঠিক মনে করবেন না । আমার কতা হচ্ছে যে আপনি ভাল কাজ জানতে হবে, ক্রিয়েটিভ কিছু করতে হবে, সফল কিছু করার চিন্তা তাকতে হবে। তখন আপনি ভাল অবস্তানে উঠে যাবেন বা তাকবেন। তার আমি একটি উদাহরন দিতে পারি আমদের গর্ব বাংলাদেশের একজন মাইক্রোসফট এ জব করে উনি ন্যাশনাল ইউনিভার্সিটি অদিনে একটি কলেজ থেকে সামাজিক বিজ্ঞান নিয়ে অনার্স পাস করেন। বর্তমানে উনি মাইক্রোসফট এ জব করছেন। উনাকে নিয়ে একবার চিন্তা করেন। তার মানে আপনি তৃতীয় শ্রেণীর ইউনিভার্সিটিতে পড়ে যে কিছু করতে পারবে না তা নয়।

0 comments:

Post a Comment

Thnx

Blogger news